হাত ধুচ্ছে প্রাণীরাও!

ডেস্ক নিউজ : করোনাভাইরাস ঠেকাতে বারবার ভালো করে হাত ধুতে হবে, লাগাতার প্রচার চলছে বিশ্বজুড়ে। মনে হয় এর প্রভাব পড়েছে পশু-পাখিদের ওপরেও। এমন কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়, যা আপনাকেও হাত ধুতে ও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে উৎসাহী করতে পারে।

একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ভিডিওগুলো শেয়ার হয়েছে। এরই একটিতে দেখা যাচ্ছে, এক জায়গায় তিনটি ওরাংওটাং ও তিনজন বনকর্মী রয়েছেন। আর সেখানে একটি ছোট্ট জলার মতো অংশে বারবার হাত ধুচ্ছে ওরাংওটাং।

ভিডিওটি ‘ওরাংওটাং জঙ্গল স্কুল’ নামের একটি ফেসবুক পেজে আপলোড হয়েছে। এটি সম্প্রতি রেকর্ড হয়েছে কি না—তা জানা যায়নি। তবে সেটি পোস্ট করা হয়েছে মঙ্গলবার। করোনা সচেতনতায় এই ভিডিও পোস্ট করা হয়েছে বলে লেখা হয়।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী  পরভিন কাসওয়ান একটি ভিডিও পোস্ট করেছেন। তিনি মিরক্যাটের মতো একটি প্রাণীর ভিডিও পোস্ট করেছেন, সেটি একটি প্লাস্টিকের গামলায় বেশ কয়েক সেকেন্ড ধরে হাত ধুচ্ছে। পরভিনও পোস্টের সঙ্গে ‘#করোনাভাইরাস’ জুড়ে দিয়েছেন।

পরভিনের ভিডিওর কমেন্ট বক্সে আবার এক ইউজার একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, একটি গিরগিটি কলের পানিতে হাত ধুয়ে যাচ্ছে। 

সূত্র : আনন্দবাজার।

কিউটিভি/রেশমা/২২শে মার্চ, ২০২০ ইং/দুপুর ১২:৩৭

শেয়ার করুন