বর্ষার রোগবালাই দূর করে মশলা চা

স্বাস্থ্য ডেস্ক : কয়েক দিনে ধরে ঝরছে বৃষ্টি। কখনও হালকা-পাতলা আবার কখনও ঝুমঝুম। এর মধ্যে অনেকেই আক্রান্ত হচ্ছেন নানা রোগবালাইয়ে। সর্দি-কাশির সঙ্গে বিভিন্ন ধরনের অ্যালার্জি।

এই সময়টাতে জমিয়ে চা খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু গ্রিন টি বা হোয়াইট টি হলে এড়িয়ে যান। এক্ষেত্রে আপনি মশলা চা খেতে পারেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও এই মশলা চায়ের স্বপক্ষেই আছেন।

নিউট্রিশনিস্টরা জানাচ্ছেন, কী ভাবে চা-কে আরও স্বাস্থ্যসম্মত করে তোলা যায়। চায়ের সঙ্গে কী মেশালে এই বর্ষায় কোন সংক্রমণ বা অ্যালার্জি আপনাকে ছুঁতেও পারবে না। তা এবার জেনে নিন –

* রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে চায়ের কাপে মিশিয়ে নিন আদা ও তুলসী পাতা। বর্ষায় সর্দি-কাশির সমস্যা থেকে হজমের গোলমাল, সবই সারাবে এই মশলা চা। 

* এলাচি, তেজপাতা, দারুচিনি এবং লবঙ্গ গুঁড়া করে এগুলো দিয়ে চা তৈরি করে নিন। এর সঙ্গে একটু মধুও দিতে পারেন। এই মশলা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। তেমনি সর্দি, কাশি ও অ্যালার্জি প্রতিরোধে এই চা অত্যন্ত উপকারি।

* ডায়াবেটিসের রোগীরা চায়ের কাপে মিশিয়ে নিন এলাচ ও গোলমরিচ। এতে আপনার ইনসুলিন সেনসিটিভিটি বাড়বে।

* তবে সকালে উঠেই চায়ের কাপে চুমুক দেবেন না। এতে অ্যাসিডিটি হয়ে যেতে পারে। কিছু খেয়ে তারপর চা খান। 

* একই ভাবে রাতে ঘুমাতে যাওয়ার ঠিক আগে চা বা কফি খাওয়া পরিহার করুন। 

অনেকেই চা বা কফিতে চিনি খান না। তাতে স্বাদটা একটু হালকা হয়ে যায়। বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে একজন প্রাপ্তবয়স্ক মানুষ দিনে ৬ চা চামচ চিনি খেতেই পারেন। তবে বিস্কুট, ফলের রস এ রকম অন্যান্য চিনিযুক্ত খাবারগুলো পরিহার করতে হবে।

শেয়ার করুন