দুধ উথলানো সামলানোর সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক : রান্না যারা করেন তারা জানেন দুধ জ্বাল দেওয়ার সময় কতটা সতর্ক থাকতে হয়। নচেৎ উথলে দুধ অনেকটাই পড়ে যায়। সঙ্গে সঙ্গে হাড়ি-পাতিল ও চুলা নোংরা করে দেয়। আর শুধু দুধ জ্বাল দেওয়া নয়, পায়েস, ক্ষীরও যেহেতু দুধ দিয়ে রান্না হয় সেক্ষেত্রেও একই সাবধানতা দরকার।

আর শুধু সতর্ক হলেই হবে না এর জন্য কিছু টেকনিকও জানতে হবে। যাতে দুধ জ্বাল দেওয়াও হল আবার উথলে পড়ে অনাসৃষ্টিও বাধল না। এবার জেনে নিন কিছু টেকনিক বা সহজ সমাধান-

দুধ যাতে ধরে না যায়

দুধ জ্বাল দেওয়ার সময় তলা ধরে গেল পোড়া গন্ধ ছাড়ে। সেই সমস্যা ঠেকাতে দুধের মধ্যে অল্প পানি মিশিয়ে নিন। অথবা পাত্রে অল্প পানি দিয়ে তার মধ্যে দুধ জ্বাল দিলেও এই সমস্যা কমবে।

দুধ কেটে যাওয়া আটকাতে

টাটকা দুধ ভালো করে জ্বাল দিয়ে ঠাণ্ডা করে নিন। তারপর ফ্রিজে রাখুন। তাহলে আর পরের দিন জ্বাল দেওয়ার সময় কেটে যাবে না। বা নষ্ট হয়ে যাবে না।

দুধ জমে দই হয়ে যাওয়া

জ্বাল দেওয়ার অনেকক্ষণ পরেও দুধ ফ্রিজে তুলতে ভুলে গেছেন? অনেক সময় তাতে পরের বার জ্বাল দেওয়ার সময় দুধ জমে দই হয়ে যায়। সমস্যা এড়াতে এক চিমটে বেকিং সোডা মিশিয়ে জ্বাল দিন। তাহলে আর দই হবে না। 

দুধ উথলানো আটকাতে

প্রায়ই দুধ উপচে গ্যাস বার্নার নোংরা হয়ে যায়? জ্বাল দেবার সময় কাঠের একটি হাতনারনা ডুবিয়ে রাখুন পাত্রে। তাহলেই দুধ কেন, কোনও তরল জিনিসই জ্বাল দেওয়ার সময় উথলে উঠবে না।

কিউটিভি/অনিমা/১৩ই আগস্ট, ২০১৯ ইং/দুুপুর ১২:৪৭

শেয়ার করুন